প্রকাশ: ০২:০২:০০ পিএম, ১২ এপ্রিল ২০১৮
‘ব্লু হোয়েল’র পর নতুন আতঙ্ক ‘কনডম স্নটিং’

দিন যত যাচ্ছে মানুষ ততই ইন্টারনেট নির্ভর হয়ে যাচ্ছে। তবে নেট দুনিয়ায় তরুণদের পদচারণাই বাড়ছে সবচেয়ে বেশি। বর্তমানে অনলাইন দুনিয়াকেই তারা বেশি আপন ভাবতে শুরু করেছে। আর এই সুযোগটাকে কাজে লাগিয়ে ছড়িয়ে পড়েছে অনলাইনভিত্তিক নানা ধরণের গেমস। যেগুলোর মধ্যে কিছু

গত বছর বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করে ‘ব্লু হোয়েল’ গেম। বহু তরুণ-তরুণীর মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায় এই গেম। এরপর ইদানিং আলোচনা হচ্ছে ‘কনডম স্নটিং চ্যালেঞ্জ’ নামে নতুন গেমস নিয়ে। এই গেমসটিতে কনডম নাক দিয়ে ঢুকিয়ে মুখ দিয়ে বের করার ভয়ঙ্কর খেয়ায় মেতে উঠছে তরুণরা।

আর সেই ধারাবাহিকতায় এবার প্রকাশ্যে এলো আরও একটি অনলাইন ভিত্তিক গেম। যেখানে অ্যালুমিনিয়াম ফয়েল থেকে চকচকে গোল অ্যালুমিনিয়ামের বল তৈরি করতে হয়। আর কাজটি সম্পন্ন করতে মাইক্রোওয়েভ ওভেনে ঢোকাতে হচ্ছে ফয়েলগুলো।

এ ব্যাপারে ভারতীয় বেশ কিছু গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, ঘটনার শুরু দিন কয়েক আগে। এক ব্যক্তি টুইটারে দু’টি ছবি পোস্ট করেন। একটি ছবিতে দেখা যায় অ্যালুমিনিয়ামের ফয়েলের গোলক। অন্যটিতে চকচকে গোল অ্যালুমিনিয়ামের বল।

টুইটে তিনি লিখেছেন, ২ দিন ৬ ঘণ্টা ও ১৮ মিনিটের চেষ্টায় ফয়েলের গোলক থেকে তৈরি করলাম অ্যালুমিনিয়ামের চকচকে বলটি।এরপরই একে একে বেশ কয়েকটি এই ধরণের ঘটনা সামনে আসে।

এই প্রবণতাটি যে কারণে বিপজ্জ্বনক তাহলো- অ্যালুমিনিয়াম অত্যন্ত সহজে উত্তপ্ত হয়ে ওঠে। মাইক্রোওয়েভ ওভেনে তাকে গরম করতে গেলে আলোর ফুলকি বেরিয়ে আসা এবং বড় ধরণের বিস্ফোরণের সম্ভাবনা থাকে।অনেকেই মাইক্রোওয়েভ ওভেনের পোড়া দাগসহ ছবি পোস্ট করছেন।

তবে বিশেষজ্ঞরা বলছেন, এটি ভয়ঙ্কর প্রবণতা। এমনটা আদৌ সম্ভব নয়, বরং এতে প্রাণহানি হতে পারে।